পাঁচবারের সংসদ সদস্যকে হারিয়ে নির্বাচনে ইউসুফ পাঠানের বাজিমাৎ

ভারতের রাজনীতিতে অভিনয়শিল্পীদের পদচারণ বেশ পুরনো। দেশটির ক্রীড়া জগতের তারকারাও ঢুঁ মারে আসছেন। নির্বাচনে সেলিব্রিটিদের ইমেজ ব্যবহার করে বৈতরণি পার হওয়ার প্রবণতা ভারতের রাজনীতিতে প্রবলই। তাদের কতজন রাজনীতির লম্বা দৌড়ের ঘোড়া হতে পারেন, সেটি অবশ্য ভিন্ন বিষয়।

মঙ্গলবার (৪ জুন) ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশিত হওয়ার পর দেশটির সাবেক ক্রিকেট তারকা ইউসুফ পাঠান জানান দিয়েছেন, তিনি রাজনীতির লম্বা ইনিংস খেলার জন্য তৈরি। নিজের ‘বড় ম্যাচের খেলোয়াড়’ তকমার প্রমাণ তিনি রেখেছেন ভোটের জটিল লড়াইয়েও।

পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের বহররমপুর থেকে নির্বাচনে জিতেছেন ভারতের হয়ে ২০০৭ টি-টোয়েন্টি ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপজয়ী ইউসুফ পাঠান। হারিয়েছেন পাঁচবারের সংসদ সদস্য, ভারতীয় কংগ্রেসের পোড়-খাওয়া নেতা অধীর রঞ্জন চৌধুরীকে। জয়ের ব্যবধান ৭৫ হাজার।

ইউসুফ লড়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হিসেবে। বড় ভাইয়ের জয়ে উল্লসিত ছোট ভাই ইরফান পাঠান। তিনি ভোটের ফল ঘোষণার পরেই টুইট করেছেন। সেখানে ভারতের সাবেক এই অলরাউন্ডার লিখেছেন, ‘ভাই, তোমার মহৎ উদ্দেশের প্রতি শ্রদ্ধা জানাই। তুমি পোড় খাওয়া রাজনীতিবিদকে (পড়ুন অধীর রঞ্জন চৌধুরী) হারিয়ে আলোড়ন সৃষ্টি করেছ। তোমার প্রতি মানুষ আস্থা দেখিয়েছেন। তোমার সততা ও অটল মানসিকতা পূর্ণতা পাক এবার উন্নয়নমূলক কাজে, তাতে মানুষের জীবন আরও সমৃদ্ধ হবে। মেরা ভাই জিত গায়া!’